শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:১৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
১০ দিন পর ফের চালু কার্ডিয়াক সার্জারি

১০ দিন পর ফের চালু কার্ডিয়াক সার্জারি

স্বদেশ ডেস্ক:

জটিলতা কাটিয়ে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের ফের চালু হলো কার্ডিয়াক সার্জারি। শীতাতপ নিয়ন্ত্রিত যন্ত্রের (এসি) বিকল, ঈদের ছুটি ও জীবাণুমুক্তকরণসহ নানা সংকটে ১০ দিন বন্ধ থাকার পর আজ মঙ্গলবার থেকে চিকিৎসা কার্যক্রম চালু হয়েছে। প্রতিষ্ঠানটির কার্ডিয়াক সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মনজুরুল আলম এ তথ্য জানান।

অধ্যাপক মনজুরুল আলম বলেন, ‘কয়েক দিন বন্ধ থাকার পর আজ পুনরায় চালু হয়েছে কার্ডিয়াক সার্জারি। আজ মঙ্গলবার তিনটি বাইপাস সার্জারি ও মাইট্রাল ভাল্প প্রতিস্থাপন করা হয়েছে।’

এর আগে গত রোববার তিনি বলেন, ‘কার্ডিয়াক সার্জারি হয় মূলত আগের নির্দিষ্ট রোগীর। জরুরি যাদের প্রয়োজন হয়, সেটা করা হচ্ছে। এসি বিকল হওয়ায় আইসিইউতে তাপমাত্রার কিছুটা সমস্যা হচ্ছিল। তাই বন্ধ রাখা হয়েছে। তবে ইতোমধ্যে মেরামত করা হয়েছে। জীবাণুমুক্ত হতে ৭২ ঘণ্টা সময় লাগে।’

ইনস্টিটিউটের চিকিৎসকদের সঙ্গে কথা বলে জানা যায়, বেশ কিছু দিন ধরেই হাসপাতালে কার্ডিয়াক সার্জারি বিভাগের নিবিড় পরির্চযা কেন্দ্রের (আইসিইউ) এসি দিয়ে পানি পড়ছিল। পাশাপাশি তাপমাত্রার ভারসাম্য ঠিক রাখা যাচ্ছিল না। এতে করে অনেক রোগীর ইনফেকশন বেড়ে যায়। তাই গত ১৯ এপ্রিল ওই আইসিইউ ইউনিটে থাকা রোগীদের অন্য জাগায় সরিয়ে নেওয়া হয়েছে। জরুরি সার্জারি করার ব্যবস্থা করা গেলেও আগের নির্ধারিত সার্জারি বন্ধ ছিল।

গত শনিবার ও রোববার আইসিইউ ইউনিটের এসি মেরামত করে গণপূর্ত অধিদপ্তরের প্রকৌশলীরা। এরপর জীবাণুমুক্ত করতে আরও ৭২ ঘণ্টা লেগে যায়। এসব জটিলতা কাটিয়ে আজ আবারও সার্জারি শুরু করল প্রতিষ্ঠানটি।

 

এদিকে, দীর্ঘ মেয়াদে সমস্যা থেকেই যাচ্ছে করোনারি কেয়ার ইউনিটের (সিসিইউ)। ইউনিট সরিয়ে নিয়ে চলতি মাসের মাঝামাঝি নতুন ইউনিট চালুর কথা জানিয়েছেন প্রতিষ্ঠানটির একজন সহযোগী অধ্যাপক। ফলে এসি বিকল হলেও মেরামত করা হবে না বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের আবারও কার্ডিয়াক চালুর কথা জানিয়ে বিজ্ঞপ্তি দিয়েছেন হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মীর জামাল উদ্দিন। আজ সন্ধ্যায় এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান তিনি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877